Saturday, 21 Apr 2018

হারের বৃত্ত থেকে বেরুলো বাংলাদেশ

প্রায়  দেড় বছর পর লাওসের বিপক্ষে আনুষ্ঠানিক ম্যাচ খেললো বাংলাদেশ। দেশি-বিদেশি ক্লাবগুলোর সাথে প্রস্তুতি ম্যাচ বাদ দিলে এই সময়ের মধ্যে কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ। তাই এই ম্যাচের মাধ্যমে বাংলাদেশ ফুটবলের নতুন এক অধ্যায়ের সূচনা বলা যেতে পারে। এর সমাপ্তি সুখকর হয় কিনা এখন সেটাই দেখার বিষয়।

এতদিন পর মাঠে নামা বাংলাদেশের পার্ফরমেন্সই বলে দিচ্ছিলো তারা ঠিক দল হয়ে খেলতে পারছে না। মামুন মিয়ার ‘স্কুলবয় মিস্টেক’ এবং পেনাল্টি থেকে গোল খাওয়া দেখে অনেকে ধরেই নিয়েছিলো আবারও হার নিয়েই ফিরতে হবে। দলটা লাওস হলেও বাংলাদেশের ভরাডুবির এই সময়ে ম্যাচে ফিরে আসার আশা করাটাই ছিলো আকাশকুসুম চিন্তা।

কিন্তু দুই তরুণ জাফর এবং সুফিলের শেষ সময়ের গোলে সমতা ফেরাতে সক্ষম হয় লাল সবুজেরা। দুটি গোলই আসে লং থ্রো থেকে আসা বলে। এই দুইজন হলেন অনূর্ধ্ব -১৯ দলের ফসল। তারা যেনো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলেন বয়সভিত্তিক পর্যায়ে একটু সুনজর দিলে কেমন ফল আসে।

তবে আজকের এই ম্যাচে সিনিয়ররা হতাশ করেছেন। মামুনুল ইসলাম, মামুন মিয়া নিজেদের মান অনুযায়ী কিছু করতে পারেননি। হতাশ করেছেন এন্ড্রু অর্ডের নতুন ক্যাপ্টেন জামাল ভূঁইয়াও। দিনকে দিন জামাল নিজের মান হারাচ্ছেন এইটা যে কেউ মেনে নিবে।

একসময় বাংলাদেশের সবচেয়ে সম্ভাবনাময় ফুটবলার এবং সাউথ এশিয়ার সেরা ডিএম এর তকমা পাওয়া এই খেলোয়াড়ের হঠাৎ এমন অবনতি ভাবতে বাধ্য করে। তার ফর্মটাও ঠিক বাংলাদেশ ফুটবলের মতই পড়ে গেছে। এখন দেখার পালা জামাল – মামুনুলরা কি পারবে নিজেদের সেরা খেলা খেলতে। যদি পারে তাহলেই বাংলাদেশ পারবে গায়ে লেগে থাকা কলঙ্ক দূর করতে।

ছবিসুত্রঃ বাফুফে ফেসবুক পেইজ।

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *