Sunday, 24 Jun 2018

কিয়েভেও শেষ হাসি হাসলো রিয়াল মাদ্রিদ

শক্তির বিচারে লিভারপুলের চেয়ে বেশ এগিয়ে ছিলো রিয়াল মাদ্রিদ। গত দুইবারের চ্যাম্পিয়ন দলটি গতকাল যখন কিয়েভে মাঠে নামলো তার আগেই তাদের চ্যাম্পিয়ন ধরে নিয়েছিলো অনেকেই। কিন্তু মাঠের খেলায় এসব খাতা কলমের হিসেব খুব একটা কাজে দেয় না এবং তা প্রমাণ করতেই বারবার রিয়ালের ইস্পাত কঠিন ডিফেন্সে চিড় ধরানোর চেষ্টা চালিয়ে গেলো তারা। কিন্তু ফিনিশিংটা ঠিক জমে উঠছিলো না। রিয়ালের মতন ভয়ংকর ফরোয়ার্ড লাইন সম্পন্ন দলকে যেভাবে হাই প্রেসিংয়ের মাধ্যমে চাপাতে শুরু করলো ক্লপ বাহিনী তা ছিলো প্রশংসনীয় আর এর নেত্রিত্বে ছিলেন ‘দ্যা কিং অফ ইজিপ্ট’ খ্যাত মোহাম্মাদ সালাহ।

কিন্তু ভাগ্য বড় নিষ্ঠুর জিনিশ, সালাহর ক্ষেত্রে এই কথা যেনো বেশ ভালো ভাবেই খাটে। প্রথম মিশরীয় হিসেবে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল খেলা এই ফুটবলার সার্জিও রামোসের সাথে বল নেওয়ার লড়াইয়ে কাঁধে চোট পান এবং এর জন্য ২৯ মিনিটে মাঠ ছাড়তে হয় তাকে।

তাকে ছাড়াও প্রথমার্ধে লিভারপুল নিজেদের ফ্লো ধরে রাখে এবং সমতা নিয়ে ড্রেসিং রুমে যায়। কিন্তু দ্বিতীয়ার্ধে এত দারুন খেলা সত্বেও গোলরক্ষকের ভুলে গোল খেয়ে যায় তারা। হাত দিয়ে বল ডিফেন্ডারকে দিতে যেয়ে  কারিউস মেরে বসেন বেঞ্জেমার পায়ে এবং তা থেকেই গোল।

এরপরও সামলে উঠে অল রেডসরা। মানের গোলের মাধ্যমে আবারে খেলায় ফিরে তারা। কিন্তু সেটা বেশিক্ষণ টিকে না। মার্সেলোর বাড়ানো বলে ‘ওয়েলশ উইজার্ড’ গ্যারেথ বেলের আনর্থডক্স বাইসাইকেল কিকের গোলে আবারো এগিয়ে যায় লস ব্লাংকোসরা। সেখানে গোলরক্ষকের দর্শকের মতন বলটাকে জালে জড়াতে দেখা বাদে আর কিছু করার ছিলো না।

তাও ম্যাচে ফেরার চেষ্টা চালিয়ে যাচ্ছিলো ক্লপ বাহিনী। কিন্তু আবারো ভুল করলেন গোলরক্ষক কারিউস। হাত বরাবর আসা বেলের দূরপাল্লার শট ফিরিয়ে দিতে গেয়ে হাস্যকরভাবে গোল খেয়ে বসে সে। বিশ্বে সেরা দলটির বিপক্ষে এরকম ভুল করে জয়ের আশা করাটাও ভুল।

এইভাবে নিজেদের ১৩তম চ্যাম্পিয়ন্স লীগ জিতে নেয় রিয়াল মাদ্রিদ। এই নিয়ে টানা ৩ বার অথবা বলতে পারেন পাঁচ বছরে ৪বার।

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *